বাংলাদেশে হিসাবরক্ষণ বিষয়ক একাডেমিক ও পেশাজীবীদের সংগঠন ‘বাংলাদেশ অ্যাকাউন্টিং অ্যাসোসিয়েশন’-এর নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান ড. হারুনুর রশীদকে সভাপতি ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. সাইয়েদুজ্জামানকে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় ১৪ সদস্যবিশিষ্ট এ কমিটিকে অনুমোদন দিয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন, সহ-সভাপতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. শফিক আহমেদ সিদ্দিকী, আইসিএসবির সাবেক প্রেসিডেন্ট এ এফ নেসারউদ্দিন এফসিএ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ড. সুলতান আহমেদ, আইসিএবির সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ সানাউল্লাহ এফসিএস, কোষাধ্যক্ষ পদে ঢাবির অ্যাকাউন্টটিং অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি হায়দার আহমদ খান এফসিএ, সহ-সাধারণ সম্পাদক আইসিএসবির কাউন্সিল মেম্বার মো. সলিম রেজা, সাংগঠনিক সম্পাদক আইসিএসবির সভাপতি মুজাফফর আহমেদ, দপ্তর সম্পাদক অধ্যাপক অরবিন্দ সাহা, কার্যনির্বাহী সদস্য অধ্যাপক ড. রিয়াজুর রহমান চৌধুরী, অধ্যাপক ড. স্বপন কুমার বালা, স্বদেশ রঞ্জন সাহা, মো. সামসুল আলম মল্লিক।

এদিকে কোম্পানি আইন ১৯৯৪ (১৯৯৪ সালের ১৮ নং আইন)-এর ধারা ২৮ অনুযায়ী সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠন-১ শাখার পরিচালক (অতিরিক্ত সচিব) সালমান খান স্বাক্ষরিত একটি পত্র এই সংগঠনটিকে কোম্পানি হিসেবে লাইসেন্স প্রদান করা হয়।

এরই পরিপ্রেক্ষিতে ১ এপ্রিল, ২০২১ থেকে ‘বাংলাদেশ অ্যাকাউটিং অ্যাসোসিয়েশনের’-এর আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হয়। এর আগে ২০১৯ সালে একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছিল।