সর্বশেষ আপডেট

ফয়সাল আহাম্মেদ আবদুল্লাহ।।

আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার । এই প্রতিপাদ্যকে সামনে রেখে মুজিববর্ষ উপলক্ষে নরসিংদীতে ২২১টি গৃহহীন পরিবার পাচ্ছেন প্রধানমন্ত্রীর দেয়া স্বপ্নের নীড় উপহার। ২৩শে জানুয়ারী ২০২১ইং প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে গনভবন থেকে গৃহ ও জমির দলিল হস্তান্তর কার্যক্রম উদ্বোধন করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্স জানান ভূমিহীন ও গৃহহীন একটি পরিবারও গৃহহীন থাকবেনা। পর্যায়ক্রমে মুজিববর্ষ উপলক্ষে সবাই ঘর পাবে। এ সময় উপস্থিত ছিলেন নরসিংদী জেলা প্রশাসক, জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন,বেলাব উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীমা শরমিন,বেলাব উপজেলা আ.লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান সমশের জামান ভূইয়া রিটন, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) বেলাল হোসেন। বেলাব থানা অফিসার ইনচার্জ সাফায়েত হোসেন পলাশ সহ প্রমূখ। সমগ্র বাংলাদেশের ন্যায় নরসিংদী জেলায় ২২১টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে গৃহ প্রদানের সনদপত্র, কবুলিয়ত এবং নামজারী খতিয়ান হস্তান্তর করেন । প্রথম পর্যায় বেলাবতে শেখ হাসিনার উপহার স্বপ্নের নীড় পাচ্ছে ৭০ টি গৃহহীন ও ভূমিহীন অসহায় পরিবার। বেলাব উপজেলার আমলাব ইউনিয়নে ৩০ টি,পাটুলি ইউনিয়নে ৩৬ টি এবং বাজনাব ইউনিয়নে ৪ টি ঘর সহ মোট ৭০ ঘর নির্মান করা হয় । জেলা প্রশাসনের নিজস্ব উদ্যোগে নির্মিত গৃহে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে, প্রতিটি বাড়ি নির্মাণে ব্যয় হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা।প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়নে নরসিংদী জেলার সকল ভূমিহীন ও গৃহহীন মানুষের বাসস্থান নিশ্চিত করনে নরসিংদী জেলায় প্রথম পর্যায়ে বরাদ্দপ্রাপ্ত ২২১টি ঘরের মধ্যে নরসিংদী সদর উপজেলায় ০৪টি, বেলাব উপজেলায় ৭০টি, মনোহরদী উপজেলায় ৪৫টি, পলাশ উপজেলায় ২৫টি, শিবপুর উপজেলায় ৪২টি, এবং রায়পুরা উপজেলায় ৩৫টি গৃহহীন পরিবারের জন্য গৃহ নির্মানে কাজ সম্পন্ন করা হয়েছে। পর্যায়ক্রমে সকল গৃহহীন ও ভূমিহীনরা জমিসহ ঘর পাবে।

উক্ত ২২১টি গৃহহীন পরিবারকে গৃহপ্রদানের পাশাপাশি প্রত্যককে ০২ শতাংশ করে খাসজমি বন্দোবস্ত করেছে সরকার। প্রকল্পের কাজ যথাযথ ভাবে সম্পন্ন হওয়ার লক্ষ্যে গৃহ নির্মান কাজ সার্বক্ষনিক পরিদর্শন করেন নরসিংদীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন। স্ব স্ব উপজেলা নির্বাহী কর্মকর্তাগন। সচ্ছতার সাথে প্রান্তিক পর্যায় যাচাই বাছায় করে তালিকা প্রস্তত করেন প্রকল্পের সভাপতি হিসেবে উপজেলা নির্বাহী কর্মকর্তা( ইউএনও), সদস্য সচিব উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও), সদস্য সহকারী কমিশনার (ভূমি)ও উপজেলা প্রকৌশলী ( এলজিইডি) এবং সংশ্লিষ্ঠ ইউপি চেয়ারম্যান সমন্বয় গঠিত কমিটি।
ভূমিহীন, গৃহহীন, ছিন্নমূল মানুষের সার্বিক উন্নয়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী কর্তৃক গৃহ প্রদানের পাশাপাশি নরসিংদী জেলা প্রশাসনের নিজস্ব উদ্যোগে বিশুদ্ধ নিরাপদ পানির জন্য নলকূপ স্থাপন করা হয়েছে। এছাড়াও এসকল গৃহহীন পরিবারের জীবনমান সমৃদ্ধি করার জন্যে আশ্রয়ণ প্রকল্পের নিকটতম দূরত্বে শিশুপার্ক, বিদ্যালয় ও মসজিদ স্থাপনের পরিকল্পনা রয়েছে। ছিন্নমূল এসব পরিবারের অর্থনৈতিক উন্নয়ন আরও ভেগবান করতে এসকল পরিবারের মাঝে সহজ সহজশর্তে ঋণ বিতরণের কার্যক্রম হাতে নিয়েছে জেলা প্রশাসন। সুবিধাভোগীরা ঘর ও জমি পেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।