সর্বশেষ আপডেট

অ্যাডমিরাল র‌্যাঙ্ক ব্যাজ পরানো হল, বাংলাদেশ নৌবাহিনী প্রধান মোহাম্মদ শাহীন ইকবাল কে।

আজ বৃহস্পতিবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এক অনুষ্ঠানে এই র‌্যাঙ্ক ব্যাজ পরিয়ে দেয়া হয় বলে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান।

বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ এবং বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত নতুন নৌবাহিনী প্রধানকে অ্যাডমিরাল র‌্যাঙ্ক ব্যাজ পরিয়ে দেন। র‌্যাংক ব্যাজ পরানোর পর সরকারপ্রধান নৌবাহিনী প্রধানের সাফল্য কামনা করেন এবং এজন্য সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন বলে প্রেস সচিব ইহসানুল করিম জানান।

এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আর্মড ফোর্সেস ডিভিশনের (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া ।

রিয়ার অ্যাডমিরাল শাহীন ইকবালকে ভাইস অ্যাডমিরাল হিসেবে পদোন্নতি দিয়ে সরকার গত ১৮ জুলাই তাকে তিন বছরের জন্য নৌবাহিনী প্রধানের দায়িত্ব দেয়।

এর আগে নৌ সদরে সহকারী নৌপ্রধান (অপারেশান্স) হিসেবে দায়িত্ব পালন করেন শাহীন ইকবাল। ১৯৮০ সালে অফিসার ক্যাডেট হিসেবে নৌবাহিনীতে যোগ দেওয়া শাহীন ইকবাল ১৯৮২ সালের ১ ডিসেম্বর এক্সিকিউটিভ শাখায় কমিশন পান।

নৌবাহিনীতে দীর্ঘ চার দশকের কর্মজীবনে শাহীন ইকবাল ফ্রিগেটসহ সব শ্রেণির যুদ্ধজাহাজ এবং গুরুত্বপূর্ণ ঘাঁটির অধিনায়কত্ব করেছেন। বিএনএস তিতুমীর এবং স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিকসের প্রধানও ছিলেন তিনি।