সর্বশেষ আপডেট

আজ শনিবার ২৭তম আসিয়ান রিজিওনাল ফোরামের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে ভার্চুয়ালি যোগ দেন,পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন, বৈঠকে সভাপতিত্ব করেন ভিয়েতনামের উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী ফাম বিন মিনহ।

তখন বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেছেন, ‘রোহিঙ্গারা নিরাপত্তার ক্ষেত্রে মিয়ানমার সরকারকে বিশ্বাস করে না। সে কারণে তারা সেখানে ফিরে যেতে চায় না।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন আরও বলেন, ‘রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারের সঙ্গে তিনটি চুক্তি সই হয়েছে। মিয়ানমার বলেছে, রোহিঙ্গাদের জন্য সেখানে অনকূল পরিবেশ তৈরি করবে। তবে সেখানে অনুকূল পরিবেশ তৈরি না হওয়ায় একজন রোহিঙ্গাও ফেরত যায়নি।

ফেরত না গেলে রোহিঙ্গারা উগ্রবাদের ঝুঁকি রয়েছে জানিয়ে তিনি বলেন, ‘রোহিঙ্গাদের নিরাপদে ফেরানোর লক্ষ্যে রাখাইনে আসিয়ান, রাশিয়া, চীন, ভারতসহ অন্য যেকোনো বন্ধুদেশকে পছন্দমতো বেসামরিক পর্যবেক্ষক নিয়োগ করতে পারে মিয়ানমার।

করোনায় আক্রান্ত রোহিঙ্গাদের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ করোনা মহামারি মোকাবিলা করছে। তবে খুব কমসংখ্যক রোহিঙ্গা করোনায় আক্রান্ত হয়েছেন। করোনার টিকা পাওয়া গেলে কোনো ধরনের বৈষম্য ছাড়াই তা বিতরণে জোর দেওয়া হবে।